ঢাকাFriday , 28 October 2022
  1. Media
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. ঘূর্ণিঝড়
  10. জাতীয়
  11. দূর্ঘটনা
  12. প্রবাস
  13. প্রযুক্তি
  14. ফিচার
  15. বিনোদন
আজকের সর্বশেষ খবর

বদভ্যাস বদলাতে যা করবেন

Nahid Khan
October 28, 2022 9:33 am
Link Copied!

আমাদের প্রত্যেকেরই কিছু বদভ্যাস থাকবেই। জ্ঞানে-অজ্ঞানে এসব বদভ্যাস আমাদের থেকেই যায়। প্রশ্ন হচ্ছে, বদভ্যাস থেকে উত্তরণের উপায় কি? সে বিষয়ে পরামর্শ রইলো কিছু –

অভ্যাস থেকে মনোযোগ সরান

আমাদের সব অভ্যাসের প্রক্রিয়ার কিছু ধাপ রয়েছে। মূলত দৈনন্দিন রুটিনে কিছু সংকেত থেকে স্বয়ংক্রিয়ভাবে অভ্যাসগুলোর চক্র পরিচালিত হয়। এসময় আমাদের মস্তিষ্ক এসব বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে অংশ নেয় না। এসব বদভ্যাস দূর করার কিছু পদ্ধতি আছে। তার মধ্যে এসব অভ্যাস থেকে মনোযোগ সরিয়ে নেওয়া একটি। তবে খেয়াল রাখবেন খারাপ অভ্যাস থেকে কোনো তৃপ্তি পাচ্ছেন কিনা। যদি এমনটা হয়ে থাকে বোঝার সঙ্গে সঙ্গে সেই কাজ করা থেকে বিরত হয়ে যান। এভাবে মস্তিষ্ক আবার সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় ফিরে আসতে শুরু করবে।

অভ্যাসের ছুঁতো নেই তো?

আপনার বদভ্যাসের পেছনে কোনো ছুঁতো কিংবা উদ্দেশ্য নেই তো আবার? একবার বিষয়টি খুঁজে দেখুন। অনেক সময় কিছু বদ অভ্যাসের পেছনে একটি কারণ থাকবেই। সেই কারণটি সনাক্ত করে দ্রুত নির্মূলের চেষ্টা করতে হবে।

কখন বদভ্যাস চর্চা করছেন?

মনোবিজ্ঞানীরা বলেন, যেহেতু স্বয়ংক্রিয়ভাবেই আমরা বদভ্যাস চর্চা করি, তাই আমাদের এই অভ্যাস চর্চার সময় বের করতে হবে। সময়টি শনাক্ত করার পর নির্ধারিত সময়ে এমন কিছু করা থেকে দূরে থাকুন। এমন কোনো বিকল্প খুঁজুন যা শারীরিক উদ্দীপনা দিতে সক্ষম। এভাবেও বদভ্যাসের চক্র থেকে বের হওয়া সম্ভব।

বিনা অনুমতিতে এই ওয়েব সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।