ঢাকাTuesday , 30 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. কৃষি
  6. খেলা
  7. গণমাধ্যম
  8. ঘূর্ণিঝড়
  9. জাতীয়
  10. দূর্ঘটনা
  11. প্রবাস
  12. প্রযুক্তি
  13. ফিচার
  14. বিনোদন
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ খবর

১৩ বছরে সৌদির বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বনিম্ন

Link Copied!

গত ১৩ বছরের মধ্যে সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বনিম্নে নেমে গেছে। গত রবিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রকাশিত একটি রিপোর্টে এ তথ্য জানা গেছে।

ব্যাংকের প্রতিবেদন অনুসারে, এপ্রিল মাসে সৌদি আরবের সর্বমোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৪১০ বিলিয়ন ডলার। মার্চ মাসে যে রিজার্ভ ছিল তার চেয়ে এটি ৮.৮ বিলিয়ন ডলার কম।

গত পাঁচ মাস টানা সৌদি আরবের বৈদেশিক রিজার্ভ কমেছে। ২০১৪ সালের আগস্ট মাসে সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৭৩৭ বিলিয়ন ডলার। এটি ছিল সৌদি আরবের ইতিহাসের সবচেয়ে বেশি রিজার্ভ। বর্তমানে যে রিজার্ভ রয়েছে তা ২০১৪ সালের আগস্ট মাসের চেয়ে শতকরা ৪৪ ভাগ কম। এর আগে ২০১০ সালের এপ্রিল মাসে সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৪১৮ বিলিয়ন ডলার।

 

সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হচ্ছে, সরকার যখন বৈদেশিক মুদ্রার রিজার্ভের তহবিলে অর্থ যোগ করা বন্ধ করেছে তখনই এই রিজার্ভ কমছে।

সৌদি আরব সাধারণত বিশ্ববাজারে যে তেল রপ্তানি করে তার একটি বড় অংশ রিজার্ভ হিসেবে জমা রাখে এবং এভাবে তারা বৈদেশিক মুদ্রার তহবিল বাড়িয়েছে। কিন্তু গত বছর সৌদি সরকার ঘোষণা করেছে যে, তেল বিক্রির জমানো অর্থ থেকে রাষ্ট্রীয় মেটানো হবে না। গত বছর সৌদি আরব রেকর্ড পরিমাণ ৩২৬ বিলিয়ন ডলারের তেল বিক্রি করেছে।

সূত্র ব্লুমবার্গ

বিনা অনুমতিতে এই ওয়েব সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।